এশিয়া প্যাসিফিক অঞ্চলের শিক্ষামন্ত্রীদের ২য় সম্মেলনঃ শিক্ষামন্ত্রীর চারদফা প্রস্তাব উত্থাপন

০৬ জুন ২০২২, ব্যাংকক:

আজ ৬ জুন ব্যাংককে অনুষ্ঠিত এশিয়া প্যাসিফিক অঞ্চলের শিক্ষামন্ত্রীদের ২য় সম্মেলনে বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি চার দফা প্রস্তাব উত্থাপন করেন। এশিয়া প্যাসিফিক অঞ্চলে কার্যকর ও রূপান্তরিত শিক্ষানীতি প্রণয়নের লক্ষ্যে বাংলাদেশের শিক্ষামন্ত্রী শিক্ষাকে সর্বজনীন সম্পদ উল্লেখ করে তার ব্যয়ভার বহনের বিষয়ে সামাজিক এবং উন্নয়ন অংশীদারদের কার্যকর সহায়তা কৌশল নির্ধারণের পাশাপাশি প্রাক-প্রাথমিক শিক্ষার বিস্তার, কারিগরি এবং ভোকেশনাল শিক্ষা ও দক্ষতা অর্জন এবং ডিজিটাল শিক্ষা সুলভ ও সহজলভ্য করার বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

জাতিসংঘ কর্তৃক ২০১৫ সালে গৃহীত টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনার লক্ষ্যে আয়োজিত মন্ত্রী-পর্যায়ের এ সভায় এশিয়া প্যাসিফিক অঞ্চলের ২৩টি দেশের শিক্ষামন্ত্রীগণ অংশগ্রহণ করেন। কোভিড-১৯ মহামারি এবং পরবর্তীতে এ অঞ্চলের শিক্ষাক্ষেত্রে যে বিপর্যয়ের সৃষ্টি হয়েছে তা নিরসনে সমন্বিত উদ্যোগ গ্রহণের লক্ষ্যে এবছরের সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে শিক্ষামন্ত্রী মন্ত্রী পর্যায়ের প্ল্যানারি সেশন ও বিষয়ভিত্তিক রাউন্ডটেবিলে বক্তব্য প্রদান করেন। এছাড়াওশিক্ষামন্ত্রী ইউনেস্কোর শিক্ষা বিষয়ক সহকারী মহাপরিচালক Ms Stefania Giannini এবং ইউনেস্কো নির্বাহী পরিষদের সভাপতি H.E. Ms Tamara Rastovac Siamashvili এর সাথে দ্বিপাক্ষিক সভায় ইউনেস্কো এবং বাংলাদেশ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন। দ্বিপাক্ষিক সভায় তিনি টেকসই উন্নয়ন অভীষ্ট শিক্ষা সংক্রান্ত সার্বিক লক্ষ্যমাত্রা অর্জনে পরিবেশগত এবং জোরপূর্বক বাস্তুচ্যুত শিক্ষার্থীদের শিক্ষার অধিকার নিশ্চিত করার বিষয়ে মত প্রকাশ করেন।

এ সভায় শিক্ষামন্ত্রী’র পাশাপাশি ইউনেস্কোতে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা-সহ শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রতিনিধিদল অংশগ্রহণ করেন।