কম্বোডিয়ার বাংলাদেশের শ্রম বাজার সম্প্রসারণে প্রয়োজনীয় সহযোগীতার আশ্বাস কম্বোডিয়ার শ্রমমন্ত্রীর

নমপেন, ৩১ মে ২০২২

কম্বোডিয়ায় সমবর্তী বাংলাদেশের মান্যবর অনাবাসিক রাষ্ট্রদূত জনাব মোঃ আব্দুল হাই আজ সকালে কম্বোডিয়ার শ্রম ও কারিগরী প্রশিক্ষণ বিষয়ক মন্ত্রী H.E. Ith Samheng এর সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে দু’ দেশের শ্রম বাজার, শ্রমিকদের সমস্যাসহ পরবর্তী করণীয় নিয়ে আলোচনা হয়। তিনি কম্বোডিয়ায় কর্মরত প্রায় ৪০০ বাংলাদেশির কম্বোডিয়ার উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানান।

মান্যবর রাষ্ট্রদূত স্বাক্ষরিত শ্রম ও কারিগরী প্রশিক্ষণ বিষয়ক সমঝোতা স্মারক অনুযায়ী গঠিত ওয়ার্কিং গ্রুপের বাংলাদেশে অনুষ্ঠিতব্য দ্বিতীয় সভার অংশগ্রহণের জন্য কম্বোডিয়ার শ্রম ও কারিগরী প্রশিক্ষণ বিষয়ক মন্ত্রণালয়কে আমন্ত্রণ জানান। এ সময় তিনি কম্বোডিয়ার শ্রম ও কারিগরী প্রশিক্ষণ বিষয়ক মন্ত্রী H.E. Ith Samheng কে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর পক্ষে বাংলাদেশে দ্বিপাক্ষিক সফরেরও  আমন্ত্রণ বার্তা পৌঁছে দেন। তিনি কোভিড অতিমারী চলাকালে কম্বোডিয়ায় অবস্থানকারী বাংলাদেশী শ্রমিকদের প্রয়োজনীয় টীকা প্রদানের সুব্যবস্থার জন্য কম্বোডিয়া সরকারকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, কম্বোডিয়ার শ্রম ও কারিগরী প্রশিক্ষণ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত বিদেশি শ্রমিক নিয়োগের কোটা অনুমোদন, ওয়ার্ক পারমিট, শ্রমিক স্বাস্থ্য সেবা এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে এ সভায় গুরুত্ব সহকারে আলোচনা হয়।      

এরপর রাষ্ট্রদূত বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যকার বাণিজ্য সম্প্রসারণ এবং দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির জন্য কম্বোডিয়ার ব্যবসায়ীদের অন্যতম প্রধান সংগঠন Cambodian Chamber of Commerce এর মহাপরিচালক Mr Oknha Ngoun Mengtech এর সাথে বৈঠক করেন। রাষ্ট্রদূত দুই দেশের চেম্বারের মধ্যে ২০১৭ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারক বাস্তবায়নের প্রতি গুরুত্ব আরোপ করেন। 

বিকেলে মান্যবর রাষ্ট্রদূত  কম্বোডিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের আসিয়ান বিষয়ক দপ্তরের সেক্রেটারি অব স্টেট H.E Ms EAT Sophea -র সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। রাষ্ট্রদূত দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন এবং আসিয়ানের নতুন মহাসচিব হিসেবে কম্বোডিয়া দায়িত্বভার গ্রহণ কালে মান্যবর রাষ্ট্রদূত অভিনন্দন জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে কম্বোডিয়ার নতুন দায়িত্বভার গ্রহণে কম্বোডিয়া বাংলাদেশের আসিয়ান সেক্টরাল ডায়লগ পার্টনার হওয়ার প্রস্তাবটি বিবেচনার ক্ষেত্রে কম্বোডিয়া অগ্রণী ভূমিকা পালন করবে। দুই কূটনীতিক কম্বোডিয়ায় জুলাই এর শেষ দিকে অনুষ্ঠিতব্য আসিয়ান সম্মেলনে আসিয়ান আঞ্চলিক ফোরামের সভায় বাংলাদেশের মাননীয় পররাষ্ট্র মন্ত্রীর অংশগ্রহণের প্রস্তুতি নিয়ে কথা বলেন।    

এর আগে ৩০ মে ২০২২ সন্ধ্যায় স্থানীয় হোটেলে মান্যবর রাষ্ট্রদূত কম্বোডিয়ায় বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা করেন। সভায় কম্বোডিয়ায় বাংলাদেশি ওষুধ ব্যবসায়ী, গার্মেন্টস ব্যবসায়ী, ব্যাংকার, মানব সম্পদ রপ্তানিকারকসহ বিভিন্ন ক্ষেত্রের ব্যবসায়ী নেতৃবৃন্দ তাঁদের সমস্যা, দূতাবাসের কাছে সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে মান্যবর রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন।   

বৈঠকসমূহে মান্যবর রাষ্ট্রদূতের সাথে দূতাবাসের ইকনোমিক মিনিষ্টার জনাব সৈয়দ রাশেদুল হোসেন, কাউন্সেলর (রাজনৈতিক) জনাব নির্ঝর অধিকারী এবং প্রথম সচিব (শ্রম) জনাব ফাহাদ পারভেজ বসুনিয়া উপস্থিত ছিলেন।