UNESCAP এর আঞ্চলিক প্রতিষ্ঠানের চারটি পরিচালনা পরিষদে বাংলাদেশ নির্বাচিত

ব্যাংকক, ২৭ মে, ২০২২:

গতকাল থাইল্যান্ডের ব্যাংককে জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত অর্থনৈতিক ও সামাজিক কমিশন UNESCAP এর চারটি আঞ্চলিক প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদ নির্বাচনে ২০২২-২৫ মেয়াদে বাংলাদেশ নির্বাচিত হয়েছে। চলমান UNESCAP এর ৭৮তম সভায় যথাক্রমে জাপানের মাকুহারিতে অবস্থিত Statistical Institute for Asia and the Pacific (SIAP); দক্ষিণ কোরিয়ার ইঞ্চিয়ন সিটিতে অবস্থিত Asian and Pacific Training Centre for Information and Communication Technology for Development (APCICT) এবং বেইজিং, চীনে অবস্থিত Sustainable Agricultural Mechanization (CSAM) এবং ইরানের তেহরানে অবস্থিত Asian and Pacific Centre for the Development of Disaster Information Management (APDIM) এর গভর্নিং কাউন্সিলসমূহের নির্বাচনে বাংলাদেশ নির্বাচিত হয়।

ভারত ছাড়া বাংলাদেশই একমাত্র দেশ যে UNESCAP -এর চারটি আঞ্চলিক প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদেই নির্বাচিত হয়। থাইল্যান্ডের ইউনাইটেড নেশনস কনফারেন্স সেন্টারে অনুষ্ঠিত এ নির্বাচনে চীনের বেইজিং এ অবস্থিত UN Compound, ও ফিজির সুভাতে ESCAP উপ-আঞ্চলিক অফিস থেকেও ভোট দানের ব্যবস্থা ছিল।  উল্লেখ্য, UNESCAP-এর পাঁচটি আঞ্চলিক প্রতিষ্ঠান রয়েছে । প্রতিটি আঞ্চলিক ইনস্টিটিউটের একটি গভর্নিং কাউন্সিল থাকে এবং তারা প্রতিষ্ঠানের প্রশাসন ও আর্থিক অবস্থা পর্যালোচনা করার পাশাপাশি কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়নে ইনস্টিটিউট পরিচালকদের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে থাকে।

জাতিসংঘের এই বৃহত্তম সংস্থায় এশিয়া -প্রশান্ত মহাসাগরীয় নেতৃত্ব বাংলাদেশের নেতৃত্বকে যে কতটা মূল্যায়ন করে, এই জয় তার এক উজ্জ্বল প্রমাণ। এই বিজয় বাংলাদেশের অগ্রযাত্রার “উন্নয়ন মডেল” এর প্রতি অন্যান্য সদস্য রাষ্ট্রের আস্থার প্রতিফলন।

এই প্রতিষ্ঠানগুলির পরিচালনা পরিষদে সদস্যপদ লাভের মাধ্যমে, বাংলাদেশ প্রতিষ্ঠানসমূহের কর্মসূচি এবং অর্থ ও অন্যান্য প্রশাসনিক বিষয়ে পরামর্শ প্রদানের সুযোগ সৃষ্টি হবে এবং আইসিটি, কৃষি, পরিসংখ্যান, বিজ্ঞান ও প্রযুক্তি এবং দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধি, প্রযুক্তি বিনিময়, দক্ষতা উন্নয়নে বাংলাদেশের অংশগ্রহণ গুরুত্ব পাবে।